advertisement
advertisement
advertisement

শাবিপ্রবির করোনা যোদ্ধারা পেলেন বিএবিজি সম্মাননা

শাবিপ্রবি প্রতিনিধি
২৮ নভেম্বর ২০২২ ০৬:০৫ পিএম | আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৬:০৫ পিএম
শাবিপ্রবির করোনা যোদ্ধারা পেলেন বিএবিজি সম্মাননা। ছবি: সংগৃহীত
advertisement

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের করোনা যোদ্ধারা পেলেন বাংলাদেশ এসোশিয়েসন অফ বায়োটেকনোলজি গ্র্যাজুয়েটস (বিএবিজি) সম্মাননা। আজ সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেন জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. শামসুল হক প্রধান।

তিনি জানান, গত শনিবার করোনাকালীন স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করায় ২৫ জন করোনা যোদ্ধাদের বিএবিজি সম্মাননা দেওয়া হয়। তাদের স্বীকৃতি স্বরূপ ‘কোভিড-১৯ হিরো’ সম্মাননায় ভূষিত করা হয়। সারা বাংলাদেশের বায়োটেকনোলজি গ্র্যাজুয়েটসদের মধ্যে প্রায় ৬৫ জনকে এ সম্মাননা দেওয়া হয়।

advertisement

এ বিষয়ে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী মো. মোশারফ হোসেন বলেন, ‘দেশ ও জাতির ক্রান্তিলগ্নে আমরা কোন প্রাপ্তি বা প্রত্যাশা চিন্তা না করে নিজেদের জীবন বাজি রেখে করোনার বিরুদ্ধে কাজ করেছি। এ সম্মাননা ভবিষ্যতে আমাদেরকে আরও বেশি অনুপ্রাণিত করবে।’

advertisement 4

প্রসঙ্গত, করোনার শুরু থেকেই নমুনা পরীক্ষা-নিরীক্ষার কাজ করেছেন শাবিপ্রবির জেনেটিক ইইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। তারা জিনোম ও জেনেটিক ম্যাটেরিয়াল ডিএনএ/আরএনএ নিয়ে গবেষণার পূর্ব-অভিজ্ঞতা থাকায় নমুনা পরীক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

advertisement