advertisement
advertisement
advertisement

অবশেষে পিছু হটছে চীন

অনলাইন ডেস্ক
১ ডিসেম্বর ২০২২ ০২:৩৫ পিএম | আপডেট: ১ ডিসেম্বর ২০২২ ০৬:২৬ পিএম
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং
advertisement

অবশেষে বিক্ষোভের মুখে প্রাণঘাতী করোনা ভাইরাসের বিধিনিষেধ শিথিল করার ইঙ্গিত দিয়েছে চীন সরকার। যদিও বর্তমানে দেশটিতে প্রতিনিয়ত এখন রেকর্ড সংখ্যক করোনা আক্রান্ত শনাক্ত হচ্ছে। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটির সাংহাই, গুয়াংঝৌ-এর কয়েক ডজন শহরে নতুন করে বাড়ছে করোনার প্রকোপ। কিন্তু আজ বৃহস্পতিবার থেকে লকডাউন তুলে নেওয়া হয়েছে। তবে দেশটির উপ-প্রধান এক ঘোষণায় বলেছেন, দেশ এখন নতুন পরিস্থিতির সম্মুখীন।

advertisement

গত সপ্তাহে জিনজিয়াং প্রদেশে এক উচ্চভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের প্রাণহানি ঘটে। বহু চীনার ধারণা, এই ভবন লকডাউনের আওতাধীন ছিল, এই কারণে অনেকে বেরোতে পারেনি, তাদের মৃত্যু হয়েছে। এরপরেই চীনের বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এটি দমাতে দেশটির বিভিন্ন শহরের রাস্তায় ভারী পুলিশের উপস্থিতি দেখা যায়।

advertisement 4

এরপরেই আজ শেষমেশ বিভিন্ন শহরে করোনার লকডাউনের বিধিনিষেধ শিথিলের খবর এলো। খবরে বলা হয়েছে, বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষের কয়েক ঘণ্টা পরেই গুয়াংঝৌতে গতকাল বুধবার আকস্মিকভাবে বিধিনিষেধ তুলে নেওয়া হয়।

এছাড়া সাংহাই এবং চংকিংয়ের মতো প্রধান শহরগুলোতে কিছু বিধিনিষেধ তুলে নেওয়ার খবর পাওয়া গেছে। তবে ১৪০ কোটির বেশি জনসংখ্যার দেশটিতে করোনার প্রকোপ শুরুর পর থেকে এখন পর্যন্ত পাঁচ হাজার ২০০ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে। যা অন্যান্য দেশের তুলনায় অনেক কম।

advertisement