advertisement
advertisement
advertisement

গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধি পেলেন প্রধানমন্ত্রী

পর্তুগাল প্রতিনিধি
৬ ডিসেম্বর ২০২২ ১০:০১ পিএম | আপডেট: ৬ ডিসেম্বর ২০২২ ১০:০১ পিএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত
advertisement

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবিটিস’ হিসেবে ঘোষনা করেছে আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশন (আইডিএফ)। গতকাল সন্ধ্যায় পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত বিশ্ব ডায়াবিটিস সম্মেলন-২০২২ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের সভাপতি অধ্যাপক আকতার হোসেনের থেকে এই সম্মাননা গ্রহন করেন।   

অনুষ্ঠানে আইডিএফ’র বিদায়ী প্রেসিডেন্ট অধ্যাপক অ্যান্ড্রু বোল্টন, আইডিএফ’র অন্যান্য প্রতিনিধি এবং সম্মেলনে অংশগ্রহণকারী সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আসা ডাক্তার, স্বাস্থ্যকর্মী, বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা, পর্তুগালে প্রবাসী বাংলাদেশি নেতা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

advertisement

ডায়াবিটিস নিয়ে জীবনযাপনকারীদের জীবনমান উন্নয়নে অসামান্য অবদান রাখায় ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবিটিস’-এর সম্মানসূচক উপাধি পেলেন প্রধানমন্ত্রী। তিনি আগামী দুই বছর ‘গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবিটিস’ হিসাবে বিশ্বব্যাপী ডায়াবিটিস নিয়ে জীবনযাপনকারী মানুষের মুখপাত্র হিসাবে দায়িত্ব পালন করবেন। 

advertisement 4

রাষ্ট্রদূত তারিক আহসান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বাস্থ্য, শিক্ষা ও নারীর ক্ষমতায়নে বিশ্বে একটি রোল মডেলে পরিণত হয়েছে। মানব উন্নয়ন নিশ্চিতকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবরই স্বাস্থ্যখাতে বিশেষ গুরুত্বারোপ করেছেন। করোনা মহামারি মোকাবিলায় বিচক্ষণ নেতৃত্ব দিয়েছেন তিনি।

ডায়াবিটিসের মতো নানা অসংক্রামক রোগকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জনের পথে বড় চ্যালেঞ্জ হিসাবে চিহ্নিত করে প্রধানমন্ত্রী আন্তর্জাতিক সম্প্রদায়কে ডায়াবিটিস প্রতিরোধ, প্রয়োজনীয় চিকিৎসা এবং এ সংক্রান্ত গবেষণায় এগিয়ে আসার আহ্বান জানান। এ সময় তিনি ডায়াবিটিসের গ্লোবাল অ্যাম্বাসেডর হিসেবে বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন। 

advertisement