advertisement
advertisement
advertisement

ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালে ফেরত আনবেন যেভাবে

অনলাইন ডেস্ক
৭ ডিসেম্বর ২০২২ ১২:৩০ পিএম | আপডেট: ৭ ডিসেম্বর ২০২২ ০২:৪৯ পিএম
ছবি: সংগৃহীত
advertisement

ইন্টারনেটের দুনিয়ায় আমরা এখন অনেক কাজই খুব দ্রুত সময়ে করতে পারি। যোগাযোগ কিংবা অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে এখন আর দিনের পর দিন অপেক্ষা করতে হয় না। কিন্তু ভুল বলতে একটা কথা আছে। কাজ করতে গেলে অনেক সময় অসাবধানতার কারণে ভুল হয়ে থাকে। এতে অনেক ক্ষেত্রে বড় ধরনের ক্ষতি হওয়ার সম্ভবনা থাকে।

তবে কারও নিকট টাকার পাঠানোর ক্ষেত্রে যদি তা ভুলক্রমে অন্যের কাছে চলে যায় তাহলে কীভাবে সেই টাকা ফেরত পাবেন। তাহলে আসুন জেনে নিই সেই টাকা ফেরত পাওয়ার উপায়…

advertisement

১. ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন বোঝার সঙ্গে সঙ্গে ব্যাংকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সেই তথ্য জানান। কাছে ব্যাংকের ব্রাঞ্চ থাকলে ব্যাংকে গিয়ে কোন অ্যাকাউন্টে টাকা পাঠাতে চাইছিলেন এবং কোন অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন তা ব্যাংক কর্মকর্তাকে জানান। 

advertisement 4

২. আপনার পক্ষ থেকে যে ব্যক্তির অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠিয়েছেন সেই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারেন ব্যাংক কর্মকর্তরা। সেই ব্যক্তি টাকা ফিরিয়ে দিতে চাইলে আপনার অ্যাকাউন্টে টাকা ফিরে আসবে।

৩. যদি উক্ত ব্যক্তি টাকা ফেরত দিতে অস্বীকার করে তাহলে আইনি পরামর্শ নিতে পারেন। এজন্য অনেকটা সময় ও অর্থ নষ্ট হতে পারে।

ভুল অ্যাকাউন্টে টাকা পাঠানোর আগে সাবধানতা অবলম্বন করবেন যেভাবে

> টাকা পাঠানোর আগে বেনিফিশিয়ারির সব তথ্য সঠিকভাবে বসানোর দায়িত্ব যে ব্যক্তি টাকা পাঠাচ্ছেন তার। এই সময় অ্যাকাউন্ট নম্বর ও আইএফএসসি কোড সঠিকভাবে বসাতে হবে। এই নম্বর বসানোর পরে তা একাধিকবার যাচাই করে নিন।

> প্রথমেই বড় অঙ্কের টাকা না পাঠিয়ে শুরুতে অল্প অঙ্কের টাকা পাঠান। সেই টাকা সঠিক অ্যাকাউন্টে পৌঁছলে তবেই বড় অঙ্ক ট্রান্সফার করুন।

> টাকা পাঠানোর আগে লোকাল ব্রাঞ্চের যেকোনো কর্মকর্তার ফোন নম্বর নিজের কাছে রাখুন। কোনো কারণে ভুল অ্যাকাউন্টে টাকা পাঠালে সঙ্গে সঙ্গে ব্যাংক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন।

advertisement