advertisement
advertisement
advertisement

দেশের আকাশে হঠাৎ ‘অদ্ভুত আলো’ (ভিডিও)

অনলাইন ডেস্ক
১৫ ডিসেম্বর ২০২২ ০৯:৫২ পিএম | আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১০:০১ পিএম
advertisement

দেশের আকাশে হঠাৎ ‘অদ্ভুত’ এক আলো দেখা মিলেছে। বিভিন্ন জায়গায় কিছুক্ষণ স্থানীয় হয় এই আলো। আজ বৃহস্পতিবার রাজশাহী, সাতক্ষীরা, পিরজপুরসহ বিভিন্ন জেলার আকাশে সন্ধ্যা ৭টার পর এমন আলো দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।

সাতক্ষীরার আমাদের সময়ের নিজস্ব প্রতিবেদক মোস্তাফিজুর রহমান উজ্জল বলেন, ‘সন্ধ্যা সাড়ে ৭টার পরে শহরের উত্তর দিক থেকে আলোটি এসে দক্ষিণে সুন্দর বনের দিকে চলে গেছে। এ সময় আকাশে প্রচুর আলো ছিল। মনে হচ্ছিল সার্চ লাইন জ্বলছে।’   

advertisement

এ বিষয়ে সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন, আকাশে এমন আলোক রশ্মি নিয়ে আতঙ্কের কিছু নেই। বিষয়টি স্বাভাবিক।

advertisement 4

রাজশাহী থেকে মো. রুবেল নামের একজন ফেসবুক ব্যবহারকারী পোস্টে জানান, রাজশাহীর আকাশে ৫০ সেকেন্ডের মতো স্থায়ী দ্যুতিময় আলো নিয়ে জল্পনা কল্পনার অন্ত নেই। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটের দিকে রাজশাহী নগরীর মুক্তমঞ্চ এলাকায় পশ্চিম দিয়ে বয়ে যাওয়া পদ্মা নদীর ওপর রহস্যময় আলোর দেখা মেলে।

ফেসবুকে তিনি আরও উল্লেখ করেন, টর্চ লাইটের আলোর মতো উজ্জল এ আলোটি উত্তর দিক থেকে দক্ষিণ দিকে গিয়ে আকাশে মিশে যায়। উৎসুক জনতা প্রথমে টর্চ লাইটের আলোর মতো আলোক দ্যুতি ভেসে যেতে দেখে অন্যদের দেখানোর চেষ্টা করে। প্রায় ৫০ সেকেন্ড স্থায়ী আলোটি দীর্ঘ কয়েক কিলোমিটার যাওয়ার পর আকাশে মিলে যায়।

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, আজ সন্ধ্যায় কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আকাশে আচমকা দেখা যায় অদ্ভুত আলো। আর এ আলো ঘিরে তৈরি হয় রহস্য। এ আলোর উৎস নিয়ে সাধারণ মানুষের মনে তৈরি হয় কৌতুহল।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ সফল হয়েছে। যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনের (ডিআরডিও) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি।

তবে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যায়, উড়িষ্যার চাঁদিপুর থেকে আজ সন্ধ্যায় অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ঘটানো হয়েছে। এই ধরনের ক্ষেপণাস্ত্র এই প্রথম রাতে পরীক্ষা করল ভারত।

ডিআরডিও’র নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র অগ্নি-৫। তা পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। এটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

আরও পড়ুন:

জানা গেল আকাশে অদ্ভুত আলোর রহস্য

advertisement