advertisement
advertisement
advertisement

জানা গেল আকাশে অদ্ভুত আলোর রহস্য

অনলাইন ডেস্ক
১৫ ডিসেম্বর ২০২২ ০৯:৫৩ পিএম | আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ০৮:২৬ এএম
দেশের আকাশে আজ অনেকেই এমন আলো দেখেছেন। ছবি: সংগৃহীত
advertisement

বাংলাদেশ ও ভারতের বিভিন্ন এলাকায় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় আকাশে এক অদ্ভুত আলো দেখতে পান অনেকে। অবশেষে জানা গেল এ আলোর রহস্য।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, আজ সন্ধ্যায় কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে আকাশে আচমকা দেখা যায় অদ্ভুত আলো। আর এ আলো ঘিরে তৈরি হয় রহস্য। এ আলোর উৎস নিয়ে সাধারণ মানুষের মনে তৈরি হয় কৌতুহল।

advertisement

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ সফল হয়েছে। যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠনের (ডিআরডিও) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি।

advertisement 4

তবে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যায়, উড়িষ্যার চাঁদিপুর থেকে আজ  সন্ধ্যায় অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ঘটানো হয়েছে। এই ধরনের ক্ষেপণাস্ত্র এই প্রথম রাতে পরীক্ষা করল ভারত।

ডিআরডিও’র নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র অগ্নি-৫। তা পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। এটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

সম্প্রতি অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে সম্মুখ সংঘাতে জড়িয়ে পড়েছিল ভারত এবং চীনের সেনারা। এরমধ্যে ভারতের অগ্নি-৫-এর মতো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এদিকে, ভারতের মতো বাংলাদেশের সাতক্ষীরা, রাজশাহী, পিরোজপুরসহ অনেক জেলা থেকেই এমন আলো দেখা গেছে। দেশের অনেকেই ফেসবুকে এ আলোর ছবি পোস্ট করে নানা কথা লেখেন। 

আরও পড়ুন:

দেশের আকাশে হঠাৎ ‘অদ্ভুত আলো’

advertisement