advertisement
advertisement
advertisement

২ লাখ ডলারে বিক্রি হবে ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর তথ্য!

অনলাইন ডেস্ক
২৭ ডিসেম্বর ২০২২ ০৪:৫৯ পিএম | আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৭:১৯ পিএম
৪০ কোটি টুইটার ব্যবহারকারীর তথ্য বিক্রির বিজ্ঞাপন। ছবি: সংগৃহীত
advertisement

প্রায় ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করে বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন এক হ্যাকার। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ব্লিপিং কম্পিউটারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘ব্রিচড হ্যাকিং ফোরাম’ নামের একটি ওয়েবসাইটে ‘রিউশি’ নামের একজন হ্যাকার টুইটার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রির বিজ্ঞাপন দিয়েছেন। এই সাইটে সাধারণত ইন্টারনেট ব্যবহারকারীর চুরি হওয়া ব্যক্তিগত তথ্য বিক্রি করা হয়। ৪০ কোটি ব্যবহারকারীর তথ্যের জন্য ২ লাখ ডলার চেয়েছেন তিনি।

advertisement

টুইটারের মালিক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ককে বিষয়ে সতর্ক করে হ্যাকার জানান, ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বিক্রি করা হবে। তথ্য সুরক্ষা ও গোপনীয়তা ভঙ্গের দায়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশে বড় অঙ্কের জরিমানার মুখোমুখি হওয়ার আগে মাস্ককে এগুলো কিনে নিতে বলেন তিনি।

advertisement 4

এরই মধ্যে প্রায় ১ হাজার টুইটার ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস করেছেন রিউশি। তথ্য ফাঁস করেছন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই, অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র, মার্ক কিউবাসহ হাইপ্রোফাইল বেশ কয়েকজন তারকা ও রাজনীতিবিদের।

বিশেষজ্ঞরা বলছেন, এপিআইতে ত্রুটির কারণে এই তথ্য ফাঁস হতে পারে। যদিও ইলন মাস্ক এখনো এ নিয়ে মুখ খোলেননি।

advertisement