advertisement
advertisement
advertisement

শীতে ঠাণ্ডা পানিতে গোসল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে

অনলাইন ডেস্ক
৬ জানুয়ারি ২০২৩ ০৫:১১ পিএম | আপডেট: ৬ জানুয়ারি ২০২৩ ০৫:১১ পিএম
প্রতীকী ছবি
advertisement

শীতকাল মানে যতটা সম্ভব সবাই পানি এড়িয়ে চলেন। ঠাণ্ডার ভয়ে অনেকে দিনের পর দিন গোসল করেন না। টয়লেট আতঙ্কের নাম হয়ে দাঁড়ায়। পানির ধারেকাছেও যেতে ইচ্ছে করে না। আবার অনেকেই আছেন যারা শীতেও কনকনে ঠাণ্ডা পানি দিয়ে গোসল করেন।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, শীতকালেও গোসলে ঢুকে সবার আগে মাথা ভিজিয়ে নেওয়ার অভ্যাস থাকলে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের আশঙ্কা আরও বেড়ে যায় ঠাণ্ডা পানিতে গোসল করলে।

advertisement

চিকিৎসকদের মতে, ঠাণ্ডা পানির তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি আচমকা সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। বয়স্কদের এবং উচ্চ রক্তচাপ রয়েছে এমন ব্যক্তিদের ক্ষেত্রে ঝুঁকি অনেকটাই বেশি। তবে চিকিৎসকরা সতর্ক করছেন, আপাত সুস্থ, কমবয়সি কোনো ব্যক্তির ক্ষেত্রেও এমনটা হতে পারে।

advertisement 4

হঠাৎ করে ঠাণ্ডা পানিতে পড়লে কেমন আচরণ করে আমাদের শরীর? জার্নাল অফ ফিজিয়োলজিতে প্রকাশিত একটি প্রবন্ধ অনুযায়ী, হঠাৎ করে ঠাণ্ডা পানিতে ডুব দিলে বা মাথায় অতিরিক্ত ঠাণ্ডা পানি পড়লে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর ফলে হঠাৎ করে হাঁপ ধরা, দম আটকে যাওয়া, নিশ্বাসে সমস্যার মতো ঘটনা ঘটে। যা থেকে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও থাকে।

advertisement