advertisement
advertisement
advertisement

সভাপতি নাছির, সম্পাদক জাহাঙ্গীর
তিন দশক পর ইতালিতে সন্দ্বীপ সমিতি গঠন

মিনহাজ হোসেন,ইতালি থেকে
২১ জানুয়ারি ২০২৩ ১২:২৫ পিএম | আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১২:২৯ পিএম
ছবি: প্রতিনিধি
advertisement

ইতালির রাজধানী রোমে প্রবাসী বাংলাদেশিদের বসবাস প্রায় তিন যুগেরও বেশি সময় ধরে। এখানে রয়েছে বাংলাদেশিদের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনসহ নানাবিধ মানবাধিকার সংগঠন। যে সংগঠনগুলো প্রবাসে বাংলা কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরার একটি মাধ্যম। আর তাই ইতালিতে দিনে দিনে বাড়ছে বিভিন্ন সামাজিক সংগঠন।

সম্প্রতি বহুল কাঙ্ক্ষিত ৩০ বছর পর সন্দ্বীপ সমিতি ইতালির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে দলমত নির্বিশেষে সন্দ্বীপ প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে মানুষের ভোটাধিকারের মাধ্যমে সংগঠিত হয় সন্দ্বীপ সমিতি ইতালি। ১৭ জন পদ প্রার্থী এবারের সন্দ্বীপ সমিতির নির্বাচনে অংশগ্রহণ করেছেন। সকাল ৯‌টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলতে থাকে ভোট প্রদান। প্রায় দুই শতাধিকেরও বেশি ভোট কাস্ট হয়েছে বলে জানায় নির্বাচন কমিশন।

advertisement

নির্বাচন পরিচালনার দায়িত্ব ছিলেন সন্দ্বীপের প্রবীণ ব্যক্তিত্ব প্রধান নির্বাচন কমিশনার মফিজুর রহমান, ‌মো. সেলিম চৌধুরী , মো. ইউসুফ,‌ মুন্সী বেলায়েত, প্রধান সমন্বয়ক সামছুল কবির, নির্বাচন পরিচালনা উপ-কমিটি ছিদ্দিক মিয়া, মোয়াজ্জেম হোসেন, শহীদুল ইসলাম,‌ ছাবের মুহাম্মদ জামাল।

advertisement 4

দিনব্যাপী নির্বাচন চলাকালীন মুহূর্তে নির্বাচন পর্যবেক্ষণ করতে কমিউনিটি নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব এনআরবি লাইফ ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান জি এম কিবরিয়া, বাংলাদেশ সমিতি ইতালির সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, বাংলাদেশ সমিতি ইতালির সভাপতি আফতাব বেপারীসহ রোমের আঞ্চলিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দরা গণতান্ত্রিক উপায়ে সন্দ্বীপ সমিতির কর্মকর্তাদের নির্বাচিত করায় এই নির্বাচনকে সাধুবাদ জানান এবং এ রকম আয়োজন আগামী দিনে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মরা বাংলাদেশের গণতন্ত্র ও ভোটাধিকার নিয়ে জানতে পারবে বলে মনে করেন তারা।

নির্বাচন শেষে ফলাফল ঘোষণায় প্রধান নির্বাচন কমিশনার মফিজুর রহমান বলেন, অত্যন্ত স্বচ্ছ ও সুষ্ঠু ভোটের মাধ্যমে দীর্ঘ ৩১ বছর পরে এবারই প্রথম সন্দ্বীপ সমিতি ইতালির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তিনি অত্যন্ত আনন্দিত হয়ে সুশৃঙ্খলভাবে ভোট প্রদান করায় সকল সন্দ্বীপবাসীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। পাশাপাশি নবগঠিত এই সংগঠনকে ঐক্যবদ্ধ হয়ে প্রবাসীদের উন্নয়নে কাজ করে যাওয়ার আহ্বান জানান।

এ সময় তিনি নির্বাচিতদের নাম ঘোষণা করেন। সভাপতি পদে মাহাবুবুল মাওলা নাছির, সিনিয়র সহ‌‌-সভাপতি জহিরুল ইসলাম শিপন,‌ সাধারণ সম্পাদক নুরুল আক্তার জাহাঙ্গীর,‌ সাংগঠনিক সম্পাদক মো. আকতার হোসেন,‌ অর্থ সম্পাদক জাফর ইসলাম, তথ্য ও প্রচার সম্পাদক খায়রুল ইসলাম জাসেদ, দপ্তর সম্পাদক মোজাম্মেল হোসেন চৌধুরী, শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক‌ মনির হোসেন জাবেদ।

ঘোষণা শেষে প্রার্থীরা অত্যন্ত আনন্দিত হয়ে প্রবাসীদের স্বার্থ রক্ষায় আগামী দিনে কাজ করে যাওয়ার জন্য সকলের কাছে সহযোগিতা ও দোয়া কামনা করেন এবং ভোট প্রদান করায় সন্দ্বীপপ্রবাসী সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। শেষে নির্বাচনের মাধ্যমে বিজয়ী সন্দ্বীপ সমিতি ইতালির সকল নেতৃবৃন্দকে বাংলা কমিউনিটির বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিরা ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

advertisement