advertisement
advertisement
advertisement

নদীতে অক্সিজেনের সংকট ধারণার চেয়ে বেশি

জাহিদুল ইসলাম জন
২৫ জানুয়ারি ২০২৩ ১২:০০ এএম | আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১২:০২ এএম
advertisement

নদী এবং অন্য প্রবাহিত পানিতে অক্সিজেনের সংকটের পরিমাণ এতদিনকার ধারণার চেয়ে অনেক বেশি। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নেভাদার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জোয়ানার ব্লাসজাকের নেতৃত্বাধীন নতুন এক গবেষণায় এই চিত্র দেখা গেছে। পানির অক্সিজেন সংকট জলজ প্রজাতির

জন্য মারাত্মক হুমকি আর কোনো কোনো ক্ষেত্রে এই সংকটের কারণে নদীতে ক্ষতিকর গ্রিনহাউস গ্যাস তৈরির পরিমাণ বেড়ে যায়।

advertisement

সম্প্রতি গবেষণাটি লিমনোলজি অ্যান্ড ওসানাগ্রাফি লেটার জার্নালে প্রকাশিত হয়েছে। এতে ছয়টি মহাদেশের ৯৩টি দেশের নদীর ১ লাখ ২৫ হাজার স্থান থেকে সংগৃহীত পানির তথ্য ব্যবহার হয়েছে। ১৯০০ সাল থেকে শুরু করে ২০১৮ পর্যন্ত এক শ বছরের বেশি সময় এই পানিতে দ্রবীভূত অক্সিজেন ও তাপমাত্রার ১১ কোটি ৮০ লাখ তথ্য বিশ্লেষণ করা হয়েছে। গবেষণাটিতে অক্সিজেন সংকট বলতে প্রতি লিটার পানিতে দুই মিলিগ্রামের কম দ্রবীভূত অক্সিজেন বোঝানো হয়েছে। ৫৩ দেশের নদী ও স্রোতপ্রবাহের ১২.৬ শতাংশ স্থানে অক্সিজেন সংকট শনাক্ত হয়েছে।

advertisement 4

গবেষক জোয়ানার ব্লাসজাক বলেন, ক্ষতিকর প্রবণতার পরিবেশগত ইস্যু হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত উপকূলীয় পানি এবং লেকের পানির অক্সিজেন সংকট। তিনি বলেন, ১২.৬%কে হয়তো অনেক বেশি পরিমাণ বলে মনে হচ্ছে না; কিন্তু আগে ধারণা করা হতো নদী এবং প্রবহমান পানিতে অক্সিজেন সংকট থাকে না। আর এখন নদীর প্রতি আট স্থানের মধ্যে অন্তত এক স্থানে এই সংকট পাওয়া যাওয়া প্রবল উদ্বেগের। ফলে এ বিষয়ে মনোযোগ এবং গভীর চিন্তার প্রয়োজন রয়েছে।

ব্লাসজাক জানান, গত ১৫ বছরে অক্সিজেন সংকট পরিমাপ আধুনিকায়ন হওয়ায় প্রতি ঘণ্টায় তা পর্যবেক্ষণের সুযোগ পেয়েছেন গবেষকরা। দ্রবীভূত অক্সিজেন সেন্সর প্রযুক্তি ব্যবহার করেছেন তারা। এর আগে হাতে নমুনা সংগ্রহ করে পানিতে অক্সিজেনের পরিমাপ করা হতো। গবেষকরা দেখেছেন, পুরনো পদ্ধতি আর নতুন প্রযুক্তি ব্যবহারের ফলের মধ্যে নাটকীয় পার্থক্য রয়েছে।

অক্সিজেন সংকটের কারণে পানিতে থাকা জলজ প্রাণীর মারাত্মক ক্ষতি হতে পারে। বাস্তুতন্ত্রে পরিবর্তন ছাড়াও এর কারণে নদীতে গ্রিনহাউস গ্যাস এবং নাইট্রাস অক্সাইডের উৎপাদন বেড়ে যেতে পারে।

সূত্র : ফিজিক.ওআরজি

advertisement