advertisement
advertisement
advertisement.

ধামরাইয়ে বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি
২৫ মার্চ ২০২৩ ০৫:২২ পিএম | আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৫:২২ পিএম
ধামরাইয়ে বেতন দাবিতে বিক্ষোভ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। ছবি: আমাদের সময়
advertisement..

ঢাকার ধামরাইয়ের সোমভাগ অবস্থিত গ্ল্যামার ড্রেসার লিমিটেড (জিডিএল) পোশাক কারখানার শ্রমিকরা গত দুই মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন। আজ শনিবার সকাল ৮ থেকে বিকেল ৩টা পর্যন্ত তারা কারখানাটির সামনে এ বিক্ষোভ করেন। গত বৃহস্পতিবার ও গতকাল শুক্রবারও একই দাবিতে তারা বিক্ষোভ করেন। তবে আজ বিকেল পর্যন্ত পাওনা পরিশোধ করা হয়নি বলে জানিয়েছেন শ্রমিকরা।

জানা গেছে, জিডিএল পোশাক কারখানার প্রায় ১ হাজার ৫০০ পোশাকশ্রমিক কাজ করেন। গত ডিসেম্বর ও ফেব্রুয়ারি মাসের বেতন শ্রমিকদের দেয়নি কারখানাটির মালিকপক্ষ। বেতন দেই, দিচ্ছি বলে শ্রমিকদের দিয়ে ডিউটি করান কারখানা কর্তৃপক্ষ। তবুও বেতন না দেওয়ায় শ্রমিকরা কাজ বন্ধ করে দিয়ে গত তিনদিন ধরে বিক্ষোভ মিছিল করছেন।

advertisement

আজ সকালে শ্রমিকরা কারখানার সামনের রাস্তা ঢুলিভিটা টু কালামপুর বন্ধ করে আন্দোলন শুরু করে। পরে পুলিশ শ্রমিকদের শান্ত করে রাস্তা থেকে সরিয়ে নিয়ে যায়। এসময় তারা কারখানার ফটকের সামনে অবস্থান নেয়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক কয়েক জন শ্রমিক বলেন, গত দুই মাস ধরে তাদের বেতন দেয়নি কারখানা কর্তৃপক্ষ। এদিকে বাসা ভাড়া ও খাওয়ার টাকা তাদের কাছে নাই। তার মধ্যে জিনিসপত্রে দাম অনেক বেশি। তাই বাধ্য হয়ে তিনদিন ধরে আন্দোলন করে যাচ্ছেন তারা।

তারা বলেন, এখন পর্যন্ত তাদের বেতন দেয়নি কর্তৃপক্ষ। বকেয়া বেতন না দিলেনা খেয়ে এই কারখানার সামনেই অবস্থান করবেন বলেও জানান তারা।  

এ বিষয়ে গ্ল্যামার ড্রেসার লিমিটেডের (জিডিএল) কোনো কর্মকর্তা-কর্মচারী সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

তবে কারখানার ঝুট ব্যবসায়ী, স্থানীয় ফুকুটিয়া গ্রামের আনোয়ার হোসেন বলেন, ‘আজকের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে।’

ধামরাই থানার উপপরিদর্শক (এসআই) বদ্দিজ্জামান বলেন, ‘আগামী সোমবার এমডি এসে শ্রমিকদের সঙ্গে বসবে বলে শুনেছি। এর বাইরে আমি কিছুই জানি না।’