advertisement
advertisement
advertisement.

ঘামে ভিজে মাথার ত্বক তৈলাক্ত? সমাধানের উপায়

লাইফস্টাইল ডেস্ক
১২ মে ২০২৩ ১০:৩০ এএম | আপডেট: ১২ মে ২০২৩ ১০:৩০ এএম
ছবি: সংগৃহীত
advertisement..

প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। এ সময় শরীরের সঙ্গে ঘামছে মাথার ত্বকও। ঘামের কারণে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। বাড়ছে চুল পরা। আর তৈলাক্ততার কারণে মাথায় ময়লা জমে বেশি। ফলে বার বার চুল ধুয়েও উপকার হয় না। জেনে নিন কোন উপায় মেনে চললে এমন সমস্যা থেকে মুক্তি মিলবে।

গোলাপ জল

advertisement

শ্যাম্পু করার পর গোলাপ জলে চুল ধুয়ে নিন। গোলাপ জল ঘাম নিয়ন্ত্রণ করে। মাথার ত্বক ঘেমে গিয়ে অনেক সময় দুর্গন্ধ হয়। ঝুঁকি থাকে সংক্রমণেরও। এ ক্ষেত্রে গোলাপ জল সেই সংক্রণ ঠেকাতে সক্ষম।

স্ট্রেটনার, ড্রায়ারের মতো যন্ত্র ব্যবহার না করা

গরমে স্ট্রেটনার, ড্রায়ারের মতো যন্ত্র ব্যবহার না করাই ভাল। এই ধরণের যন্ত্রের ব্যবহারে ত্বক বেশি তৈলাক্ত হয়ে পড়ে। খুশকির পরিমাণও বেড়ে যায়। তাই এই সমস্যা এড়াতে ব্যবহার করতে পারেন এসেনশিয়াল অয়েল।

হেয়ার মাস্ক

সপ্তাহে ২ বার হেয়ার মাস্ক ব্যবহার করুন। এতে চুল সুস্থ এবং পরিষ্কার থাকবে। চুলের গোড়া পরিষ্কার থাকলে ঘামের সমস্যাও কম হবে। মাথার ত্বকে ব্রণ, ফুসকুড়ি হওয়ার আশঙ্কাও কমবে।

ভিনেগার ও পিপারমিন্ট অয়েল

মাথার ত্বকের মরা কোষ দূর করতে ভিনেগার ভালো বিকল্প হতে পারে। ভিনেগার মাথার ত্বককে সুস্থ এবং সতেজ রাখে। অথবা শ্যাম্পু করার আগে পিপারমিন্ট অয়েলও ব্যবহার করতে পারেন।

ড্রাই শ্যাম্পু

মাথার ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, সে ক্ষেত্রে সপ্তাহে এক দিন ড্রাই শ্যাম্পু মাখুন। তবে নিয়মিত নয়। তাতে মাথার ত্বক আবার বেশি শুষ্ক হয়ে পড়তে পারে।